বরিশাল নগরীতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

বরিশাল নগরীতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

বরিশাল নিউজ।। ‘‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর। প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন’’-প্রতিপাদ্য নিয়ে বরিশালে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। বিভাগীয় শহর বরিশাল ছাড়াও বিভিন্ন উপজেলায় নানা আয়োজনে পালিত হয়েছে দিবসটি। বরিশাল নিউজের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন:

বরিশাল নগরীতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

অশ্বিণী কুমার হল প্রাঙ্গণ থেকে বৃহস্পতিবার সকালে দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়। পরে বিডিএস ক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভা, সনদপত্র ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. মুহাম্মদ জসিমউদ্দিন, জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন সভায় উপস্থিত ছিলেন।

বাবুগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য কর্মসূচি

বাবুগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য কর্মসূচি

বাবুগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য কর্মসূচি

বাবুগঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভাসহ নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিনভর ওই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান খানের সভাপতিত্বে পরে উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (মা ও শিশু) ডা. সৈয়দা সুলতানা পারভীন, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আব্দুল করিম হাওলাদার, বিমানবন্দর প্রেসক্লাবের সভাপতি আরিফ আহমেদ মুন্না, মাধবপাশা ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদিন হাওলাদারসহ অন্যরা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীরু শামসুন নাহার। সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিনের সঞ্চালনায় এসময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরও বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহফুজুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিথীকা সরকার, শিশু একাডেমি কর্মকর্তা ইসমাইল হোসেন, সেইভ দি চিলড্রেনের কো-অর্ডিনেটর আখতারুল আলম, পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আতিকুর রহমান, ইব্রাহিম রাসেল, উপজেলা একাডেমিক সুপারভাইজার ইসরাত জাহান নীনা।
আলোচনা সভা শেষে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে উদ্বুদ্ধকরণ এবং জনসংখ্যা নিয়ন্ত্রণে অবদান রাখাসহ পরিবার পরিকল্পনা কর্মসূচির বিভিন্ন স্তরে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য পুরস্কৃত করা হয়। এসময় পরিবার পরিকল্পনা পরিদর্শক আমিনুল ইসলাম, শফিউল আলম, পরিদর্শিকা রওশন আরা বেগম, পরিবার কল্যাণ সহকারী রুমা আক্তার ও মাধবপাশা ইউনিয়ন পরিষদকে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন অতিথিরা।
এসময় প্রত্যেক রবিবারে রহমতপুর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সৈয়দা সুলতানা পারভীনের সরাসরি তত্ত্বাবধানে সম্পূর্ণ বিনামূলে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক বিশেষ পরামর্শ ও চিকিৎসা সেবা গ্রহণের জন্য সবাইকে স্বাস্থ্য কেন্দ্রে আসার আহবান জানান উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীরু শামসুন নাহার।

উজিরপুরে ব্যাপক আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

উজিরপুরে ব্যাপক আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

উজিরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্তর থেকে শুরু করে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার সভায় সভাপতিত্ব । প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আ. মজিদ সিকদার বাচ্চু। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লায়লা পারভীন শুভেচ্ছা বক্তব্য দেন। বক্তৃতা করেন পৌর মেয়র মো. গিয়াস উদ্দিন বেপারী, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ.কে.এম সামছউদ্দিন, উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ শিশির কুমার পাল, ভাইস চেয়ারম্যান অপূর্ব কুমার বাইন রন্টু, মেডিকেল অফিসার মা ও শিশু ও পরিবার পরিকল্পনা ডা. নাদিরা পারভীন, মুক্তিযোদ্ধা আক্রাম হোসেন, শিকারপুর ইউপি চেয়ারম্যান ছরোয়ার হোসেনসহ অন্যরা। শ্রেষ্ঠ এফ.পি.আই, এফ.ডব্লিউ.এ, এফ.ডব্লিউ.ভিদের মাঝে কাজের স্বীকৃতি স্বরুপ পুরস্কার ও সনদ প্রদান করা হয়। এছাড়া এস.এস এম.ও ৪ জন জেলার শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হন। স্বাস্থ্য সেবায় শোলক ইউনিয়নকে শ্রেষ্ঠ সনদ প্রদান করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন পলাশ মালাকার ।


বরিশাল নিউজ/শাওন/মুন্না/রহিম