বাংলাদেশ ক্রিকেট দল

বাংলাদেশ ক্রিকেট দল

বরিশাল নিউজ ডেস্ক।। বিশ্বকাপে প্রথম ম্যাচ জয় নিয়ে টানা তিন ম্যাচে একই একাদশ নিয়ে খেলেছে বাংলাদেশ। তবে গত ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর পরিবর্তন আসছে চতুর্থ ম্যাচের একাদশে। শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলে আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সাড়ে তিনটায় শুরু হতে যাওয়া ম্যাচে একাদশে জায়গা পেতে যাচ্ছেন উদ্বোধনী ব্যাটসম্যান লিটন দাস ও পেসার রুবেল হোসেন।
আগের তিন ম্যাচের একাদশ থেকে জায়গা হারাতে যাচ্ছেন মোহাম্মদ মিঠুন। দেশের দ্রুততম পেসার রুবেলকে প্রাথমিকভাবে সুযোগ দেওয়া হচ্ছিল মেহেদী হাসান মিরাজের জায়গায়। তবে ঊরুর চোটে সাকিব আল হাসান শেষ পর্যন্ত না খেললে রুবেল হবেন তার বদলি। তখন খেলবেন মিরাজও। সাকিব খেললে বাইরে থাকতে হবে মিরাজকে।
এই একাদশই মোটামুটি চূড়ান্ত হয়েছে ম্যাচের আগের দিন। তবে বৃষ্টির শঙ্কায় থাকা ম্যাচের দৈর্ঘ্য কমে গেলে পরিবর্তন আসতেও পারে ভাবনায়। সেক্ষেত্রে সাব্বিরও থাকবেন ভাবনায়।

লিটন দাস ও রুবেল হোসেন

লিটন দাস ও রুবেল হোসেন

মিঠুন প্রথম দুই ম্যাচে একদম খারাপ করেননি। রান করেছিলেন ২১ ও ২৬। খুব বড় ইনিংস যদিও নয়, তবে ইনিংসের গতি ধরে রাখার চেষ্টা ছিল ব্যাটে। তবে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে দু্ই বল খেলেই আউট হন শূন্য রানে।
আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে একটি ম্যাচে সুযোগ পেয়ে লিটন করেছিলেন ৭৬ রান। পরে বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলেন ৭৩ রানের ইনিংস। এই দুই ম্যাচেই লিটন ব্যাট করেছিলেন তার সহজাত পজিশন ওপেনিংয়ে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে তাকে মিঠুনের জায়গায় বিবেচনা করা হয়েছে মিডল অর্ডারে। সাকিব শেষ পর্যন্ত না খেললে অবশ্য লিটন ব্যাট করতে পারবেন টপ অর্ডারেই।
মিরাজ আগের তিন ম্যাচেই বেশ ভালো বোলিং করেছেন। তবে তার জায়গায় রুবেলকে খেলানোর ভাবনা মূলত ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডের আকৃতির কারণে। এই মাঠের সোজাসুজি বাউন্ডারি বেশ ছোট, অফ স্পিনারদের সোজা ব্যাটে খেলে সহজেই চার-ছক্কা আদায় করা সম্ভব। আড়াআড়ি দুই পাশের বাউন্ডারি আবার বেশ বড়। রুবেল সাধারণত যে লেংথে বল করেন, তাতে তাকে সোজা খেলা কঠিন। আড়াআড়ি খেলতে গেলে বড় বাউন্ডারির চ্যালেঞ্জ নিতে হবে।
তবে সাকিব শেষ পর্যন্ত না খেললে সোজাসুজি ছোট বাউন্ডারির মাঠেই প্রতিপক্ষ ব্যাটসম্যানদের সামলানোর চ্যালেঞ্জ নিতে হবে মিরাজকে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান/মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।