বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস-বরিশাল নিউজ

বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫জন শিক্ষার্থী। এবার তিনটি ইউনিটে রেকর্ড সংখ্যক ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ ও ১৯ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক (ভর্তি পরীক্ষা ২০১৯-২০) ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল বরিশাল নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্রমতে, ববিতে গত পহেলা সেপ্টেম্বর থেকে শুরু করে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছিল আবেদনের শেষ সময়। টাকা জমাদানের শেষ তারিখ ছিল ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

সূত্রে আরও জানা গেছে, এ বছর মোট আবেদনের মধ্যে ‘ক’ ইউনিট (বিজ্ঞান অনুষদে) আবেদন করেছেন ২০ হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৩৬ জন শিক্ষার্থী।

‘খ’ ইউনিটে ১০ হাজার ১০৬টি (প্রতি আসনের বিপরীতে ১৮জন)। ‘গ’ ইউনিটে ছয় হাজার ১২টি (প্রতি আসনের বিপরীতে ২১জন শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১জন শিক্ষার্থী (প্রতি আসনের বিপরীতে ৫১জন)। বিগত বছরগুলোর তুলনায় এবছর রেকর্ড সংখ্যক আবেদন পড়েছে।

উল্লেখ্য,‘ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি (বিজ্ঞান, প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদ)।‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) এবং ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি (ব্যবসায় শিক্ষা অনুষদ)। সর্বমোট তিনটি ইউনিটে এক হাজার ৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।

ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা প্রবেশপত্র উত্তোলন করতে পারবেন ১ অক্টোবর থেকে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোন তথ্যের জন্য ভিজিট করুন (www.admission.eis.bu.ac.bd)। আগামী ১৮ অক্টোবর সকাল ১০টা থেকে মানবিক বিভাগের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। একইদিন বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত ‘গ’ ইউনিট ব্যবসায় বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের দিন ১৯ অক্টোবর ‘ক’ ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টায় অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তি