বরিশাল নিউজ।। লীড ব্যাংকিং পদ্ধতিতে চলমান শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক আর্থিক শিক্ষা ও আর্থিক সেবা কর্মসূচির আওতায় বরিশালে অনুষ্ঠিত হয়েছে স্কুল ব্যাংকিং কনফারেন্স। এ উপলক্ষ্যে বরিশালের ৪২টি ব্যাংক ও ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে মঙ্গলবার সকালে অশ্বিণী কুমার হল থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালী।
পরে বরিশাল ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক বরিশালের নির্বাহী পরিচালক মনোজ কান্তি বৈরাগী। গেষ্ট অব অনার ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক মো. হানিফ। সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংক বরিশালের উপমহাব্যবস্থাপক স্বপন কুমার বিশ্বাস।
সংশ্লিষ্টরা জানান, সারাদেশে গত নয় বছরে স্কুল ব্যাংকিংয়ে ১৯ লাখ ৫৪ হাজার ২৩১ জন শিক্ষার্থী মোট এক হাজার ৫৪৬ কোটি ১৪ লাখ টাকা সঞ্চয় করেছেন।
কনফারেন্সে স্বাগত বক্তব্য দেন আয়োজনের তত্ত্বাবধায়ক যমুনা ব্যাংকের প্রেসিডেন্ট এসএম জামাল উদ্দিন। ছাত্র-ছাত্রীদের থেকে বক্তব্য দেন বরিশাল জিলা স্কুলের ১০ শ্রেণির ছাত্র জিহাদ ইসলাম ও বরিশাল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আদৃতা সাহা। শিক্ষক প্রতিনিধির পক্ষ থেকে মজিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের মো. সামছুল আলম, অভিভাবক প্রতিনিধির পক্ষে বক্তব্য দেন মো. রিয়াজ বালী।
স্কুল ব্যাংকিং বিষয়ে তথ্যভিত্তিক উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ফাইনান্সিয়াল ডিপার্টমেন্টের যুগ্মপরিচালক এএইচএম রফিকুল ইসলাম।
তিনি জানান, মোট সঞ্চয়কারীদের মধ্যে পল্লী শাখায় ছাত্র সংখ্যা চার লাখ ছয় হাজার ৬৪৫ জন। আর ছাত্রী ২১,৫১২ জন। শহর শাখায় ছাত্র সংখ্যা সাত লাখ ৩৮ হাজার ১৩০ জন। আর ছাত্রী চার লাখ ৯৯ হাজার ৩২৮ জন। বাংলাদেশে ৫৫ টি ব্যাংক স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচারনা করছে।
অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক বরিশালের মহাব্যবস্থাপক স্বপন কুমার দাশ, যমুনা ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপণা পরিচালক মির্জা ইলিয়াছ উদ্দিন আহম্মদ, ভারপ্রাপ্ত জেলা শিক্ষা কর্মকর্তা বিশ্বনাথ সাহাসহ অন্যরা।
বরিশাল নিউজ/শাওন