তারিকুল ইসলাম।। ‘‘ইংরেজি শেখা আমার জন্য চ্যালেঞ্জ ছিলো। এই প্রোগ্রামের মাধ্যমে আমার সেই স্বপ্ন পূরণ হলো। এখানে যেভাবে শেখানো হয়েছে। সেভাবে শেখালে যেকোনো সাধারণ লোকও অনায়াসে ইংরেজি শিখতে পারবে।’’- বলছিলেন বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের অর্থনীতি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শাওন। কলেজের ইংরেজি ভাষা শেখার কোর্স সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষার্থীদের ইংরেজি দক্ষতা বাড়াতে অর্থনীতি বিভাগ আয়োজন করে ছয় সপ্তাহব্যাপী ওই কোর্সের। তাতে আর্থিকসহ সার্বিক সহায়তা দেন কলেজ অধ্যক্ষ ড. শফিকুর রহমান। বিএম কলেজ লাইব্রেরি মিলনায়তনে বৃহস্পতিবার দুপুরের দিকে কোর্স সমাপনী অনুষ্ঠান হয়।

শাওনসহ বিভাগের ২০ শিক্ষার্থী অংশ নিয়েছিলেন ইংরেজি ভাষা শিক্ষা কোর্সে। তারা চারটি গ্রুপে ভাগ হয়ে অনুষ্ঠানে নিজেদের ইংরেজি দক্ষতা দিয়ে মুগ্ধ করেন উপস্থিত অতিথিদের।

মাত্র ছয় সপ্তাহে ইংরেজি শেখার এই কোর্সের ট্রেইনার কহিনুর মার্কার, যিনি বহু বছর ইউরোপ ও আরব অঞ্চলে চাকরি করেছেন । এরপর ঢাকায় ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি মাষ্টার ট্রেইনার ছিলেন। কলেজের অর্থনীতি বিভাগের সাবেক এই শিক্ষার্থীর দক্ষতা কাজে লাগাতে উদ্যোগ নেন বিভাগীয় প্রধান আকতারুজ্জামান খান।

এত অল্প সময়ে ইংরেজি শেখানোর ব্যাপারে বরিশাল নিউজকে বলছিলেন ওই ট্রেইনার,‘‘দেখুন, এই লেভেলে যারা পড়াশোনা করে বা করেছে তারা ইংরেজির সাথে অপরিচিত নয়। বেসিকটা তাদের জানা। তাদের শব্দ ভান্ডারও বিশাল। তবে ইংরেজিতে তাদের সমস্যাটা হলো- জড়তা। আমি দেখেছি ইংরেজি বলতে লজ্জা পাওয়া , ভয় পাওয়া, ভুলের আশঙ্কা করা এসবই এই শিক্ষার্থীদের মূল সমস্যা। আমি শুধু সেসব জায়গায় উন্নতিতে সহায়তা করেছি।’’ ইংরেজি কঠিন নয়, সাহস থাকলে যে কেউ ইংরেজি বলতে পারে-বলেন কহিনুর মার্কার।

কোর্স সমাপ্ত করা শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন কলেজের অধ্যক্ষ ও অনুষ্ঠানের প্রধান অতিথি ড. শফিকুর রহমান। সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান আক্তারুজ্জামান খান।
এসময় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ ড. গোলাম কিবরিয়া, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আল আমিন সরোয়ার, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ মারুফুর রহমানসহ অন্যরা।
অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. মনির হোসেন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

কলেজ অধ্যক্ষ ড. শফিকুর রহমান অধ্যক্ষ বলেন,‘‘তোমরা এখন মাষ্টার ট্রেইনার হিসেবে কাজ করতে পারো। আমরা তোমাদের একটা দক্ষতা অর্জনে সহায়তা করেছি। তোমরা তোমাদের সহপাঠীদের এ দক্ষতা অর্জনে এগিয়ে দেবে।’’

উপাধ্যক্ষ ড. গোলাম কিবরিয়া বলেন,‘‘বিশ্বায়নের যুগে ইংরেজির বিকল্প নাই। উপমহাদেশে ইংরেজি দক্ষতায় প্রথম শ্রীলঙ্কা আর দ্বিতীয় ভারতকে টপকে একদিন তোমাদের হাত ধরে বাংলাদেশ প্রথম হবে।’’ বিএম কলেজের শিক্ষার্থীদের জন্য কলেজে ভাষা শেখানোর জন্য সিইপিডি কোর্স চালু করা হবে বলে জানান উপাধ্যক্ষ।

শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আল আমিন সরোয়ার বলেন,‘‘ইংরেজি এখন আর কোনো ভাষা নয় এটি একটি দক্ষতা। এই দক্ষতা অর্জনের ফলে তোমরা অনেক দূর এগিয়ে গেলে।’’

বরিশাল নিউজ/শাওন