বরিশাল বিশ্বিবিদ্যালয়

বরিশাল নিউজ।। বরিশাল বিশ্বিবিদ্যালয়ের ভিসির অপসারণের দাবিতে ৩৫ দিন আন্দোলনের পরে শিক্ষার্থীরা এখন ভিসির দাবিতে আন্দোলন করছেন। তাদের প্রতিষ্ঠানে বিহীন সাড়ে পাঁচ মাস। এ সময় ট্রেজারারকে ভিসির রুটিন দায়িত্ব দেয়া হলেও গত ৭ অক্টোবর তার মেয়াদকাল শেষ হয়ে গেছে।
এই অবস্থায় বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পরীক্ষা এবং ফল প্রকাশ আটকে গেছে। বাতিল করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বৃহষ্পতিবার (১৭ অক্টোবর) এই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
তারা ভিসি, ট্রেজারার, রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ন পদগুলো দ্রুত সময়ের মধ্যে পূরণ করার দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ জানান, দির্ঘদিন ধরে ভিসি না থাকায় অনেক গুরুত্বপূর্ন সিদ্ধান্ত আটকে আছে। সিন্ডিকেট কমিটি এবং একাডেমিক কাউন্সিলের সভা হয় না দীর্ঘদিন ধরে।

বিশ্ববিদ্যালয়ের হিসেব শাখার সহকারী পরিচালক মো. আতিকুর রহমান জানান, ভিসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের চলতি মাসের বেতন প্রদান অনিশ্চিত হয়ে পড়েছে। এ ছাড়া সকল আর্থিক কার্যক্রম থমকে গেছে।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী মুরশিদ আবেদীন বলেন, ভিসি না থাকার কারনে সকল উন্নয়ন কার্যক্রম বন্ধ রয়েছে। ঠিকাদারদের কোটি কোটি টাকার বিল আটকে গেছে। নতুন ভিসি নিয়োগ ছাড়া এই সংকট উত্তরণের কোন পথ নেই।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু জাফর মিয়া বলেন, ভিসি একটি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক। তিনি না থানায় সকল কর্মকান্ডে স্থবিরতা নেমে এসেছে। দ্রুত সময়ের মধ্যে একজন ভিসি নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সচল রাখার জন্য রাস্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান শিক্ষক নেতা আবু জাফর মিয়া।

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের একটি অনুষ্ঠানে করা মন্তব্যকে কেন্দ্র করে এক মাসেরও বেশী সময় ধরে শিক্ষার্থী আন্দোলনের মুখে মেয়াদ শেষের আগেই দেড় মাসের ছুটিতে যেতে বাধ্য হন তৎকালীন ভিসি প্রফেস ড. এসএম ইমামুল হক।
এরপর ট্রেজারার অধ্যাপক ড. মাহবুব হাসান ভিসির রুটিন দায়িত্বে থাকলেও গত ৭ অক্টোবর তার মেয়াদ শেষ হয়। এর আগে থেকেই রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রকের পদ শূন্য রয়েছে। ২০১২ সালে শিক্ষা কার্যক্রম শুরুর পর আজ পর্যন্ত উপ-উপাচার্য নিয়োগ হয়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ে।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার