বরিশাল নিউজ।। অঘোষিত ও মজুদকৃত স্বর্ণ, রৌপ্য ও ডায়মন্ড কর দিয়ে বৈধ করার সুযোগ দিচ্ছে বরিশালের কর কর্তৃপক্ষ। এলক্ষ্যে হোটেল গ্রান্ড পার্কে দুই দিনব্যাপী স্বর্ণমেলার আয়োজন করেছে তারা। সিটি মেয়র সাদিক আবদুল্লাহ সোমবার সকালে মেলার উদ্বোধন করেন। পরে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক ও ভ্যাট প্রশাসন সদস্য মো. সাইফুল ইসলাম, দি বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান রিন্টু, জেলা জুয়েলার্স সমিতির সভাপতি শঙ্কর কর্মকার, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মো. খাইরু্ল ইসলামসহ অন্যরা। মেলায় বরিশালের স্বর্ণালঙ্কার ব্যবসায়ী, তৈরিকারী ও ডিলাররা অংশ নেন। আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার চলবে এই মেলা।

স্বর্ণমেলার উদ্বোধনী অনুষ্ঠান-বরিশাল নিউজ

স্বর্ণমেলার উদ্বোধনী অনুষ্ঠান-বরিশাল নিউজ

কর্তৃপক্ষ জানায়, মেলায় প্রতি ভরি স্বর্ণের জন্য এক হাজার টাকা, প্রতি ক্যারেট কাট ও পোলিশড্ ডায়মন্ডের জন্য ছয় হাজার টাকা এবং প্রতি ভরি রৌপ্যর জন্য পঞ্চাশ টাকা কর দিয়ে বিনাপ্রশ্নে অঘোষিত ও মজুদকৃত স্বর্ণ, রৌপ্য ও ডায়মন্ড বৈধ করা যাবে। এবছরের মে মাসে অর্থ মন্ত্রণালয়ের এক ঘোষণায় এ সুযোগ দেওয়া হয়েছে। তবে আগামী ৩০ জুন পর্যন্ত এ সুযোগ থাকবে।
পটুয়াখালীর একজন জুয়েলার্স জানান, আমাদের বহুদিনের দাবি স্বর্ণ নীতিমালা প্রনয়ণ করে তা বাস্তবায়নের। কারন প্রত্যেক স্বর্ণব্যবসায়ীর এমন কিছু স্বর্ণ থাকে যা প্রদর্শণ বা ঘোষণা দেওয়া যায়না। যার ফলে অনিচ্ছাকৃত করও ফাঁকি দিতে হয়। বর্তমান সরকার ২০১৮ সালে স্বর্ণ নীতিমালা করে এবং এখন এই মেলার মাধ্যমে আমাদের ঐ সম্পদের কর দেওয়ার সুযোগ দিলো।
ঢাকায় মেলা শুরু হয়েছে গতকাল থেকে।

বরিশাল নিউজ/শাওন