বরিশাল নিউজ।। বরিশালে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেছে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বুধবার সকালে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।
এসময় জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. আবু সাইদ, জেলা ইলিশ কর্মকর্তা বিমল চন্দ্র দাস উপস্থিত ছিলেন।
মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বরিশালে র‌্যালী, সমাবেশ, আলোচনা অনুষ্ঠান, পোণা অবমুক্তকরণসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছ বলে জানান সংশ্লিষ্টরা।
এরমধ্যে আজ বুধবার সংবাদ সম্মেলনের পর পোর্টরোড মৎস্য অবতরণ কেন্দ্র, তাতলি বাজার, নতুন বাজার ও বিভিন্ন হাটবাজারে মতবিনিময় সভা, মাইকিং ও পোষ্টার-লিফলেট বিতরণ করবে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর ও বিভাগীয় তথ্য অফিস।
সপ্তাহ উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে সার্কিট হাউজ চত্বর থেকে অশ্বিণী কুমার হল পর্যন্ত র‌্যালি করবেন মৎস্যজীবী, মাছ বিক্রেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, এনজিও ও সম্প্রসারণ কর্মীরা। পরে অশ্বিণী কুমার হলে সমাবেশ ও আলোচনা অনুষ্ঠান হবে। সেখানে জেলার শ্রেষ্ঠ মৎস্যচাষীদের পুরষ্কার দেওয়া হবে। দুপুরে বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন ডিসি লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে।
মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সবচেয়ে বড় আয়োজনটি শুরু হবে শুক্রবার। এদিন সপ্তাহটি উপলক্ষ্যে মৎস্য ভবন চত্ত্বরে তিনদিনব্যাপী মৎস্য মেলা শুরু হবে। সেখানে আলোচনা সভা ও প্রামান্যচিত্র প্রদর্শণ করা হবে।
ফরমালিন ও মৎস্যবিষয়ক আইন বাস্তবায়নে শনিবার সিটি এলাকায় ও কীর্তণখোলা নদীতে মোবাইল কোর্ট পরিচালনা করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
নগরীর হালিমা খাতুন উচ্চ বালিকা বিদ্যালয়ে রবিবার আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা ও প্রামণ্যচিত্র প্রদর্শণ করা হবে।
সোমবার চৌমাথা বাজারে মৎস্য চাষে উদ্বুদ্ধকরণ সভা ও প্রামণ্যচিত্র প্রদর্শণ করা হবে।
সপ্তাহের সমাপনী দিনে আগামী মঙ্গলবার কাশিপুরের মৎস্য বীজ উৎপাদন খামারের প্রশিক্ষণ কেন্দ্রে সপ্তাহটির মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বরিশাল নিউজ/শাওন