ব্যাটারীচালিত রিক্সা চলাচলের দাবিতে আন্দোলনকারীদের অনশন ভঙ্গ-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশাল নগরীর নিদিষ্ট এলাকায় চলাচলের জন্য ব্যাটারীচালিত রিক্সা চলাচল ও আটককৃত মোটর, ব্যাটারী চালকদের ফিরিয়ে দেয়ার আশ্বাষ দেয়ার পর পঁয়ত্রিশ ঘন্টা পর অনশন প্রত্যাহার করে নিয়েছে ব্যাটারীচালিত রিক্সা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটি ও বরিশাল মহানগর রিক্সা-ভ্যানচালক-শ্রমিক ইউনিয়ন।

বৃহস্পতিবার রাত সোয়া সাতটায় পানি পান করার মধ্য দিয়ে অনশনের ইতি টানেন সংগ্রাম কমিটির উপদেষ্টা ডাঃ মনিষা চক্রবর্তী ও আন্দোলন ও অনশনরত শ্রমিকরা।

এসময় অনশনরত রিক্সা শ্রমিকরা নগরীর কোন কোন রুটে রিক্সা চালাতে পারবে তার দিক নির্দ্দেশনামূলক বক্তব্য দেন উন্নয়ন সংস্থা বিএনডিএন এর উপদেষ্টা আনোয়ার জাহিদ, সচেতন নাগরিক কমিটি সভাপতি শাহ সাজেদা, বরিশাল মহিলা পরিষদ সভাপতি রাবেয়া খাতুন, সাধারণ সম্পাদিকা পূষ্প্প রানি চক্রবর্তী,বরিশাল জেলা গণ ফোরাম সভাপতি হিরন কুমার দাশ মিঠু, আইনজীবী তপন চক্রবর্তী, বাসদ বরিশাল জেলা আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুম্মন,সংগ্রাম কমিটি উপদেষ্টা ডাঃ মনিষা চক্রবর্তী প্রমুখ।

এরআগে বিকাল সাড়ে চারটায় অনশনরত রিক্সা শ্রমিকদের সাথে আলোচনা শেষে শ্রমিকদের অনুমতি নিয়ে নাগরিক সমাজের নেতারা বরিশাল মেট্রোপলিটন উপ-পুলিশ কমিশনার (ডিসি ট্রাফিক) খায়রুল আলমের কার্যালয়ে আলোচনা করেন।

আলোচনার এক প্রর্যায়ে ডিসি ট্রাফিক খায়রুল আলমের বেধে দেওয়া সড়কে আইন মেনে রিক্সা চলাচলের জন্য নাগরিক প্রতিনিধিরা আশ্বস্ত করেন।

পরে সেখান থেকে ফিরে এসে প্রতিনিধিদল শ্রমমিকদের নিয়ম কানুন বুঝিয়ে বলার পর অনশনরত শ্রমিকরা তা মেনে নেন।

উল্লেখ্য বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারীচালিত রিক্সা উচ্ছেদ বন্ধ করা সহ জব্দ করা প্রায় ২ কোটি টাকার মূল্যের ব্যাটারী ও মটর ফেরত পাওয়ার দাবি জানিয়ে বুধবার সকাল থেকে অশ্বিনী কুমার হল চত্বরে আমরণ অনশন কর্মসূচি শুরু হয়।
বরিশাল নিউজ/শামীম