পুরস্কারপ্রাপ্ত ২ সাহিত্যিক-বরিশাল নিউজ

বরিশাল নিউজ ॥ বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় কথাসাহিত্য এবং কাব্য সাহিত্যে দুইজন প্রখ্যাত সাহিত্যিককে শনিবার বিকালে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ পুরস্কার-২০১৯ প্রদান করা হয়েছে।

পুরস্কারপ্রাপ্তরা হলেন-কবিতায় কবি জুয়েল মাজহার এবং কথাসাহিত্যে আব্দুল মান্নান সরকার। চলতি বছরের জুরি বোর্ডের চূড়ান্ত মনোনয়নে এই দুইজনের নাম ঘোষণা করা হয়।
বিষয়টি নিশ্চিত করে ষষ্ট জীবনানন্দ পুরস্কার-২০১৯ কমিটির আহবায়ক মুহম্মদ মুহসিন বরিশাল নিউজকে বলেন, নগরীর রায় রোডস্থ খেয়ালী থিয়েটারের কর্মবীর আব্দুল খালেক খান গণপাঠাগারে বিকেল চারটায় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে পুরস্কার তুলে দেওয়া হয়েছে। এসময় উন্মোচন করা হয়েছে জীবনানন্দ পুরস্কারের মূল আকর্ষণ পুরস্কারপ্রাপ্তদের সাহিত্যকর্মের ওপর বীক্ষণাত্মক সমালোচকীয় প্রবন্ধ দিয়ে সজ্জিত লিটলম্যাগাজিন ‘ধানসিড়ি’র অস্টম সংখ্যা।

আড্ডা ধানসিড়ির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। বিশেষ অতিথি ছিলেন পশ্চিবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিখিলেশ রায়।

সূত্রমতে, এবারের পুরস্কারপ্রাপ্ত কবি জুয়েল মাজহার ১৯৬২ সালে নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। পেশায় তিনি একজন সাংবাদিক। তার উলেস্নখযোগ্য কাব্যগ্রন’-দর্জি ঘরে একরাত, মেগাসি’নিসের হাসি, দিওয়ানা জিকির। অনুবাদ-কবিতার ট্রান্সট্রোমার ও দূরের হাওয়া।

অপর পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকারের জন্ম ১৯৫২ সালে পাবনার বেড়া উপজেলায়। পেশায় তিনি অধ্যাপক। তার উল্লেখযোগ্য উপন্যাস-পাথার, যাত্রাকাল, কৃষ্ণপক্ষ, নয়াবসত, আরশিনগর ও জনক। গল্পগ্রন্থ- নিরাকের কাল, দুই দিগনেত্মর যাত্রী ও নীল পাথরের বিষ।

বরিশাল নিউজ/শামীম