শামীম আহমেদ ॥ জেলার বানারীপাড়া উপজেলার উদয়কাঠি ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে চলা হাতির খাল নামকস্থানের ব্রিজটি শিক্ষার্থীসহ হাজারো মানুষের চলাচলে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এক যুগেরও অধিক সময় ধরে। ঝুঁকিপূর্ণ এ ব্রিজের মাঝের অংশের স্লাব দীর্ঘদিন আগেই ধ্বসে পরেছে। তাই স্থানীয়রা তাদের চলাচলের একমাত্র এ ব্রিজটির মাঝের অংশের ধ্বসে পরা স্লাবের অংশে বাঁশের সাকো বানিয়ে যাতায়াত করছেন।
স্থানীয় ভূক্তভোগিরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার ব্রিজটি সংস্কারের জন্য ধর্ণা দিয়েও কোন সুফল পাননি। সূত্রমতে, উদয়কাঠি ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে চলা হাতির খাল নামক স্থানের ব্রিজটির রুগ্নদশা প্রায় এক যুগেরও অধিক সময় ধরে। এ ব্রিজটি দিয়ে উদয়কাঠি ইউনিয়ন প্রগতি মাধ্যমকি বিদ্যালয়, একটি মাদরাসা, একটি প্রাথমিক বিদ্যালয় ও বাইশারী সৈয়দ বজলুল হক ডিগ্রি কলেজের শিক্ষার্থীসহ হাজারো জনগন প্রতিনিয়ত চলাচল করে থাকে। গত কয়েক বছর আগে ব্রিজটির মাঝের অংশ ধ্বসে পরার পর স্থানীয়রা স্লাবের অংশে বাঁশের সাকো বানিয়ে যাতায়াত করছেন।
ঝুঁকিপূর্ণ ওই ব্রিজ দিয়ে শিক্ষার্থীসহ জনসাধারণকে যাতায়াতে চরম ভোগান্তির কথা স্বীকার করে উদয়কাঠি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকির হোসেন জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে বরিশাল-২ আসনের সংসদ সদস্য মোঃ শাহে আলম তার নির্বাচনী এলাকার গ্রামীণ অবকাঠামো নতুনভাবে শহর করে সাজানোর মহাপরিকল্পনা গ্রহণ করেছেন। ওই প্রকল্পের মধ্যে ঝুঁকিপূর্ণ এই ব্রিজটিও রয়েছে। তাই পর্যায়ক্রমে ব্রিজটি পুর্ননির্মান করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

বরিশাল নিউজ/শামীম