‘কাউকে পেছনে ফেলে রাখা যাবে না’ দাবিতে মানববন্ধন-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। জাতীয় বাজেটে দলিত শিক্ষার্থীদের ঝরে পরা রোধে বিশেষ উদ্যোগ গ্রহণ, দলিত যুবদের মানবসম্পদ উন্নয়নে দক্ষতামূলক প্রশিক্ষণে পর্যাপ্ত বরাদ্দরসহ সরকারি সিদ্ধান্তে পরিচ্ছন্নতা কাজে হরিজনদের ৮০% কোটার নিশ্চিতের দাবিতে মানন্ববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় উন্নয়ন অগ্রগতি ও এসডিজি’র অভীষ্ট অর্জনে দলিত যুবদের মূলস্রোতধারায় সম্পৃক্ত করনে “কাউকে পেছনে ফেলে রাখা যাবে না” এই লক্ষ্য ‘দলিত যুব ফোরাম’, ‘রীচ টু আনরীচড (রান)’ ও একশনএইড বাংলাদেশ-এর আয়োজ করে।
অশ্বিনী কুমার হল প্রাঙ্গণে শনিবার সকালে ‘মানববন্ধন ও র‌্যালী’ কর্মসূচতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিবানী চৌধুরী । মানববন্ধন সভা পরিচালনা করেন রীচ টু আনরীচড-এর নির্বাহী পরিচালক মোঃ রফিকুল আলম । দলিত যুবদের পক্ষ থেকে আগামী জাতীয় বাজেটে তাদের অন-র্ভূক্তিসহ শিক্ষা ও কাজের ১৪দফা দাবি পাঠ করনে দলিত যুব ফোরাম সদস্য জয় ভক্ত।
মানববন্ধনে যুবদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিডিইআরএম ও হরিজন ঐক্যপরিষদ।

দলিত যুবদের মূলস্রোতধারায় সম্পৃক্তকরণে শিক্ষা, কর্মসৃজন ও মানবসম্পদ উন্নয়নে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখাসহ দলিত কলোনীসমূহের আবাসন সংকট দূরকরণ, নিরাপদ পানি, স্যানিটারী ল্যাট্রিন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, শিক্ষিত দলিত যুবদের চাকুরীতে যোগ্যতা অনুযায়ী মানসম্পন্ন পদে নিয়োগের সুবিধা প্রদান, সামাজিক নিরাপত্তা (সেফটি-নেট) কর্মসূচীতে দলিতদের অন্তর্ভূক্তির পরিমাণ বৃদ্ধিসহ প্রধানমন্ত্রীর ঘোষণা মতে সকল সরকারি, বেসরকরি, পৌরসভা, সিটি কর্পোরেশন ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ঝাড়-দার, ক্লিনার, সুইপার ইত্যাদি পরিচ্ছন্নতার কাজে জাত হরিজনদের জন্য ৮০% কোটা বাস্তবায়নসহ অবিলম্বে “বৈষম্য বিলোপ আইন” প্রণয়নের দাবি জানানো হয়।
বরিশাল নিউজ/আরিফ