বরিশাল সিটিতে রিক্সা-ভ্যানের ফি মওকুফ

বরিশাল নিউজ।। বরিশাল নগরীতে চলাচলকারী পায়ে চালানো রিকশা এবং ভ্যানের লাইসেন্স (রেজিস্ট্রেশন) নবায়ন করতে এখন থেকে ফি লাগবে না। তবে, যারা এখনো এসব রিকশা ও ভ্যানের লাইসেন্স করেননি বা সিটি করপোরেশনের তালিকাভুক্ত হননি তাদের রেজিস্ট্রেশন করতে হবে।

বরিশাল সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, সম্প্রতি সিটি মেয়র এই পদক্ষেপ নিয়েছেন। কোনো ফি না নিলেও হিসাব রাখার জন্য প্রতি বছর কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নবায়ন করতে হবে। এদের মধ্যে যারা ভ্যানে কাঁচামাল, ফল বিক্রি, ভাঙ্গারি ব্যবসা অর্থাৎ ভাসমান ব্যবসা করছেন, তাদের লাইসেন্স নবায়ন করতে ফি দিতে হবে।
বরিশাল সিটি করপোরেশনে কয়েক বছর আগেও ১২ হাজার রিকসা ছিল,যার নবায়ন ফি পেত করপোরেশন। কিন্তু নগরীতে থ্রি হুইলারসহ ব্যাটারীচালিত রিকসা চলাচল বেড়ে যাওয়ায় রিকসচালকের সংখ্যা কমে গেছে। এতে মহাজনরা লাইসেন্স নবায়ন করার আগ্রহ হারিয়ে ফেলেছেন। জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, এখন নবায়ন করা রিক্সা আছে পাঁচ হাজারের নিচে। প্রত্যেক রিকসার জন্য ৩০০ টাকা নবায়ন ফি দিতে হয়। মেয়র এই ফিও এবার সম্পূর্ণ মওকুফ করে দিয়েছেন।

এদিকে উচ্চ আদালত থেকে ব্যাটারিচালিত অটোরিকশার বিরুদ্ধে একটি আদেশ রয়েছে। সে কারণে এবছর নতুন করে ব্যাটারিচালিত অটোরিকশার কোনো লাইসেন্স নবায়ন করা হবে না বলে জানিয়েছেন জনসংযোগ কর্মকর্তা।
বরিশাল নিউজ/এমএম হাসান