১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড়ে নিহতদের স্মরণে মানববন্ধন-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। ১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড়ে নিহতদের স্মরণে মানববন্ধন কর্মসূচি পালন করেছে উপকূল দিবস বস্তবায়ন কমিটি।
অশ্বিনী কুমার হল প্রাঙ্গণে মঙ্গলবার বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্ট ও ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের যৌথ আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সভাপতিত্ব করেন বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা।আলোচনায় অংশ নেন উন্নয়ন সংগঠক শাহেদ বিল্লাহ,মুশফিক সৌরভ,আরিফিন পারভেজ ,তানজিলা আহম্মদ,সুরমা আক্তার,আকাশ সাহাসহ আরও অনেকে ।
বক্তারা ১২ নভেম্বরকে সরকারিভাবে ‘উপকূল দিবস’ হিসেবে পালনসহ উপকূলীয় এলাকা এবং চরাঞ্চলের মানুষের উন্নয়নে উপকূল ও চর অঞ্চল উন্নয়ণ বোর্ড গঠনে সরকারের প্রতি আহবান জানান।
বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের মুশফিক সৌরভ জানান বরিশালের উপকূলীয় এলাকা এবং চরাঞ্চলের শিশু ও কিশোর-কিশোরী ও তাদের পরিবার প্রয়োজনীয় ন্যুনতম নাগরিক সেবা থেকে এমনিতেই বঞ্চিত এবং তার ফলে তাদের স্বাভাবিক বিকাশ, উন্নয়ন, সুরক্ষা এবং অংশগ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে ।
১৯৭০ সালের ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় বয়ে যায় উপকূলের ওপর দিয়ে। ওই ঘূর্ণিঝড়ে প্রায় পাঁচ লাখ লোকের প্রাণহানির ঘটনার কথা জানা যায়। গবাদি পশু, জমির ফসল, বাড়ি-ঘরসহ ব্যাপক সম্পদের ক্ষতি হয়।সেই ঘূর্ণিঝড় গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার