বরিশাল নিউজ।। সিআরপি হিয়ার প্রকল্পের সহযোগিতায় বরিশালে অনুষ্ঠিত হয়েছে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যম ও সমাজ ভিত্তিক প্রতিষ্ঠানের ভুমিকা শীর্ষক মতবিনিময় সভা।
বরিশাল প্রেসক্লাবে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বরিশাল সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ এর সভাপতি মো.মহসিন মোল্লাহ। প্রধান অতিথি ছিলেন সমাজসেবা সহকারী পরিচালক শহিদুল ইসলাম।
প্রধান অতিথি বরিশাল সমাজসেবা সহকারী পরিচালক শহিদুল ইসলাম বলেন, এখন থেকে প্রতিবন্ধিদের সরাসরি প্রতিবন্ধি বলা যাবে তাদেরকে বিশেষ চাহিদা বিষয়ক ব্যক্তি পরিচয় হিসাবে তাদের দেখতে হবে। তিনি আরো বলেন এখনো অনেক প্রতিবন্ধি সন্তান বাসা-বাড়িতে এক রকম বন্দি হয়ে আছে তাদের পরিবার সামাজিক লোক লজ্জার ভয়ে তাদেরকে সামনে নিয়ে আসতে চান না।
বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাব সহ-সভাপতি এম আমজাদ হোসাইন,বরিশাল (সিআরপি) ম্যানেজার রুবিনা আক্তার।
আরো বক্তব্য রাখেন সাংবদিক শাহীনা আজমীন, সিরাজুম মুনির টিটু,ইউসেফ প্রতিনিধি এমদাদুর রহমান ও ওয়াল্ড কনসার্টের প্রতিনিধি শাহিনা আক্তার।
তারা এ সময় বলেন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের ধারা-৩৭ এর (৪)নং উপধারা সরাসরি সাংবাদিকদের পেশার সাথে সম্পর্কিত। এই ধারা বাস্তবায়ন সহ প্রতিবন্ধীদের সুরক্ষায় সাংবাদিকদের পাশাপাশি সকল মানুষের মাঝে এর বাস্তবায়ন জরুরী। সভায় প্রতিবন্ধীদের সহযোগিতার জন্য সকলকে মানসিকতা পরিবর্তনেরও আহবান জানানো হয়।
বরিশাল প্রেসক্লাব সহ-সভাতি এম. আমজাদ হোসাইন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দিয়ে একজন করে অটিজম বিষয়ক শিক্ষক নিয়োগ দেয়ার প্রস্তাব রাখেন।
অনুষ্ঠান সঞ্চলনা করেন বরিশাল বিভাগীয় প্রকল্প কর্মকর্তা বিলাস ফলিয়া।

উল্লেখ্য বরিশাল সহ ৭টি জেলায় জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা (এনজিডিও), প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডব্লিউ), এবং বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নে ২০১৭সাল থেকে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে।
বরিশাল নিউজ/এমএম হাসান