শারদীয়া দুর্গোৎসব-২০১৯

 বরিশাল নিউজ।। বোধন পুজার মধ্য দিয়ে শুক্রবার শুরু হয়েছে হিন্দুদের দুর্গাপুজার আনুষ্ঠানিকতা। এই উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয় আগৈলঝাড়ায়।
বরিশাল বিভাগের মধ্যে এবার সবচেয়ে বেশি শারদীয় দুর্গা পুজার আয়োজন করা হয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলায়। পুজা হবে ১৫৪ মন্ডপে। আগৈলঝাড়ার হিন্দু সম্প্রদায়ের ধারণা শুধু বরিশাল বিভাগ নয়,বাংলাদেশের মধ্যই আগৈলঝাড়ায় সবচেয়ে বেশী পুজা হয়। এরপর রয়েছে যশোরের মনিরামপুর।
আগৈলঝাড়ার রত্নপুর ইউনিয়নের বারপাইকা মাধ্যমিক বিদ্যালয়ে সবচেয়ে বড় মন্ডপ তৈরী করা হয়েছে। এর ডিজাইন ও কারিগর এসেছে কোলকাতা থেকে। ওই মন্ডপের পিছনে কমপক্ষে পাঁচলাখ টাকা ব্যয় করা হয় বলে জানান স্থানীয় সাংবাদিক ননী লাল দাস।

আগৈলঝাড়ায় ১৫০টি মন্ডপে হবে সার্বজনীন পুজা। বাকি চারটিতে হবে ব্যক্তিগত পুজা। সেখানের অনেকে মন্ডপের সংখ্যা বাড়ানো পক্ষে নেই। তারা বলেন, উপজেলার পাঁচ ইউনিয়নে পাঁচটি সার্বজনীন মন্ডপ হল অনুষ্ঠান আরো বেশী জাঁকজমকপূর্ণ হতো।
এসব মন্ডপের জন্য সরকারের অনুদান, এমপি আবুল হাসানাত আবদুল্লাহর বিশেষ বরাদ্দ ও তার ব্যক্তিগত তহবিল থেকে ১৫৪টি পুজা মন্ডপে ২৩ লাখ ১০ হাজার টাকার অনুদান দেওয়া হয়।
এছাড়াও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান প্রত্যেক পূজা মন্ডপের স্বেচ্ছাসেকদের জন্য গেঞ্জি বিতরণ করেছেন।
বরিশাল নিউজ/এমএম হাসান