‘চন্দ্রদ্বীপ’ উপজেলা ঘোষণার দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। চন্দ্রদ্বীপ উপজেলা ঘোষণার দাবিতে বরিশালে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল পালন করেছে চন্দ্রদ্বীপ উপজেলা বাস্তবায়ন সংগ্রাম কমিটি। অশ্বীনি কুমার হলের সামনে বুধবার ৩০ অক্টোবর সকালে তারা এই মানববন্ধনের আয়োজন করে ।

কমিটির আহ্বায়ক ও বরিশাল জেলা পরিষদের সদস্য মো. মুনাওয়ারুল ইসলাম অলি এতে সভাপতিত্ব করেন। সমাবেশে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ফরিদুল আলম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা আনছার আলী হাওলাদার, জেলা পরিষদের সদস্য জিল্লুর রহমান মিয়া, জেলা সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সভাপতি মানিক মৃধা, অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, সংগ্রাম কমিটির উপদেষ্টা ইসরাইল পণ্ডিত, আসাদুল আলম আসাদ, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেকা আফজাল, ছাত্র পরিষদের ওবায়দুর রহমান মাসুম প্রমুখ।

তারা বলেন, ২০১২ সালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় তাদের এই দাবি উত্থাপন করা হয়। তাদের দাবিরটি হলো বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলার সাতটি ইউনিয়ন চরকাউয়া, চাঁদপুরা, টুঙ্গিবাড়িয়া, চন্দ্রমোহন, চরামদ্দি, চরাদি ও দাড়িয়াল নিয়ে ‘চন্দ্রদ্বীপ’ নামে একটি স্বতন্ত্র একটি উপজেলার বাস্তবায়ন।

পরবর্তীতে জনপ্রশাসন, পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতি এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক জেলা প্রশাসন কর্তৃপক্ষ উপজেলা সদর দপ্তর স্থাপনের জায়গা নির্দিষ্ট করে মন্ত্রণালয়ে তফসিলসহ স্ক্র্যাচ ম্যাপও পাঠায়। কিন্তু এ পর্যন্ত চন্দ্রদ্বীপ উপজেলার ঘোষণা না আসায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

তারা আরও বলেন, চলতি বছরের এপ্রিল ও সেপ্টেম্বরে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রী বরাবর এ ব্যাপারে স্মারকলিপিও দেওয়া হয়। তারপরও এ বিষয়ে কোনো অগ্রগতি না হওয়ায় মানবন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে। দাবি বাস্তবায়ন না হওয়া পযর্ন্ত আন্দোলনের হুঁশিয়ারি জানানো হয় মানববন্ধন থেকে।
মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চরকাউয়া খেঁয়াখাটে গিয়ে শেষ হয়।
উল্লেখ্য, ২০০৯ সাল থেকে এই দাবি জানিয়ে আসছেন তারা।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার