বরিশালে বর্ষ বরণ আয়োজন-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বাংলা বছরকে বরণ করে নিতে বরিশালে ব্যস্ত সময় কাটাচ্ছেন আয়োজকরা। মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতে কাজ করে যাচ্ছেন শিল্পীরা। পাশাপাশি নৃত্য ও কন্ঠ শিল্পীরাও সময় কাটাচ্ছেন অনুশীলনীর মধ্যে দিয়ে।
প্রতিবছরের মতো এবারও বরিশাল নগরীতে তিনটি মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসন,উদীচী,চারুকলা মঙ্গল শোভাযাত্রা আকর্ষণীয় করার লক্ষে উভয় সংগঠনই বানাচ্ছে ভিন্নধর্মী ব্যানার ফ্যাস্টুন।
পহেলা বৈশাখ সকাল ৭টায় অশ্বিনী কুমার হলের সামনে চারুকলার পক্ষ থেকে সকলকে রাখিবন্ধনের মাধ্যমে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে। ৮টায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হবে। এছাড়াও চারুকলার আয়োজনে অশ্বিনী কুমার হলে দিনব্যাপী চলবে লোকজ সাংস্কৃতিক উৎসব। মঙ্গল শোভাযাত্রার পূর্বে চিত্রাংকন প্রতিযোগিতা, বাঙ্গালি সাজ প্রতিযোগিতা গুণীজন ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও মুক্তিযোদ্ধাদের হাতে পতাকা তুলে দেবেন গুণীজনরা। পাশাপাশি পহেলা বৈশাখের দিন শিশুদের গ্রামীণ খেলনা উপহার দেবে চারুকলা।
উদীচী জানিয়েছে, ব্রজমোহন বিদ্যালয়ের বকুলতলায় প্রভাতী অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হবে উদীচীর বর্ষবরণের আয়োজন। প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ শিশুদের হাতে রাখি পরিয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করবেন সকাল ৮টায়। এছাড়া ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচীর আয়োজনে পয়লা বৈশাখ থেকে ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। পাশাপাশি চলবে সাংস্কৃতিক অনুষ্ঠানও।
জেলা প্রশাসন সকাল সাতটায় বঙ্গবন্ধু উদ্যান থেকে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে। সার্কিট হাউস প্রাঙ্গণে শেষ হবে শোভাযাত্রা। তারপর দিনভর সেখানে রয়েছে নানা আয়োজন। বিকাল তিনটায় তারা আয়োজন করেছে ঘুড়ি উড়ানোর উৎসব।
অপরদিকে তিনদিনের বৈশাখী উৎসবের আয়োজন করেছে বরিশালের শব্দাবলী গুপ থিয়েটার। তারা বর্ষবরণ আয়োজনে শহীদ মিনার প্রাঙ্গণে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লোকজ সঙ্গীত ও বাউলের সঙ্গীত পরিবেশন।
বর্ষবরণ উপলক্ষে নগরের প্লানেট ওয়াক শিশু পার্কেও আয়োজন করা হয়েছে মেলার। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও।
বরিশাল নিউজ/এমএম হাসান