বরিশালের সাগরদী ধান গবেষণা ইনস্টিটিউটে ‘বরিশাল অঞ্চলে আউশ ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক কর্মশালা -বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। আপদকালীন ধান আউশ এর আবাদ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে কৃষি বিভাগ। এজন্য তারা আউশ আবাদের উপযুক্ত স্থান বরিশালের উপর বেশী গুরুত্ব দিয়েছেন। বরিশালের সাগরদী ধান গবেষণা ইনস্টিটিউটে শনিবার ‘বরিশাল অঞ্চলে আউশ ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় পাঁচটি প্রবন্ধ উপস্থাপন করে আউশ আবাদের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন কৃষিবিদরা।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবির ।
বিশেষ অতিথি ছিলেন বিএসআরআই মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন, বিনা মহাপরিচালক ড. বিরেশ কুমার গোস্বামী এবং ডিএই মহাপরিচালক কৃষিবিদ মীর নূ্রুল আলম।

প্রধান অতিথি কৃষি সচিব বলেন, এ বছর আউশের উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৫ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে । ধীরে ধীরে তা ৪০ লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। এই লক্ষ্যমাত্রা অর্জন কৃষি কর্মকর্তাদের মাধ্যমেই সম্ভব জানিয়ে তিনি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কৃষি কর্মকর্তাদের আরও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান ।
কর্মশালায় বরিশাল অঞ্চলের কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক , বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা এবং ভোলার জেলা ও উপজেলা কৃষি কর্মকর্তারা এবং কয়েকজন কৃষক অংশগ্রহন করেন।
বরিশাল নিউজ/এমএম হাসান