নিউজিল্যান্ডের মসজিদে হামলা

 বরিশাল নিউজ ডেস্ক।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউজিল্যান্ডে দু’টি মসজিদে গুলি চালিয়ে অনেক লোক হতাহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা অর্ডেনের কাছে পাঠানো এক শোক-বার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে গুলিবর্ষণের ঘটনা জানতে পেরে আমরা গভীরভাবে মর্মাহত।’
তিনি বলেন, ‘আমরা এই নৃশংস সন্ত্রাসবাদের ঘটনার তীব্র নিন্দা জানাই।’
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সকল ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে তার দৃঢ় অঙ্গীকারে অবিচল এবং আমরা সব ধরনের সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করি।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সন্ত্রাসবাদের হুমকি নির্মূলে নিউজিল্যান্ডসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা ও কর্মতৎপরতা অব্যাহত রাখবে।
তিনি বলেন, ‘বাংলাদেশের জনগণ ও সরকার এবং আমার ব্যক্তিগত পক্ষ থেকে এ ঘটনায় প্রাণহানিতে আন্তরিক সমবেদনা জানাই।’
তিনি আরো বলেন, আমরা নিউজিল্যান্ডের জনগণ ও সরকারের পাশে আছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

শুক্রবার জুমার নামাজ আদায়কালে একাধিক হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে। প্রধানমন্ত্রী জাসিন্দা অর্ডেন এই ঘটনাকে ‘নিউজিল্যান্ডের অন্ধকারতম দিন’ হিসেবে বর্ণনা করেছেন।
হামলার সময় সেন্ট্রাল ক্রাইস্টচার্চের মসজিদ আল-নূরে মুসল্লিদের অনেক ভিড় ছিল। ক্রাইস্টচার্চের উপ-শহর লিনউডে দ্বিতীয় আরেকটি মসজিদেও হামলা চালানো হয়েছে।
স্থানীয় মিডিয়ার খবরে অন্তত ৪৯ জন নিহত ও বহুসংখ্যক আহত হওয়ার কথা জানানো হয়েছে এবং সাউথ আইল্যান্ডের এই নগরীটিতে কঠোর নিরাপত্তা বজায় রয়েছে।
-বাসস