‘অ্যাকটিভ মাদার্স ফোরাম’ এর সভা-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। ‘প্রাথমিক বিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মান উন্নয়নে মায়েদের ভুমিকা’ নিয়ে ‘অ্যাকটিভ মাদার্স ফোরাম’ এর অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সচেতন নাগরিক কমিটি (সনাক), বরিশাল এর উদ্যোগে এবং বরিশাল সদর উপজেলা শিক্ষা অফিস এর সহায়তায় বৃহস্পতিবার বরিশাল সদর উপজেলার ২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ‘অ্যাকটিভ মাদার্স ফোরাম’ এর আহব্বায়কদের অংশগ্রহণে এই কর্মশালা হয় বীণাপাণি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ।
কর্মশালার উদ্বোধন করেন বরিশাল সদর উপজেলার সহকারি শিক্ষা কর্মকর্তা সাবিনা আক্তার প্রশিক্ষণে সহায়তাকারি হিসেবে ছিলেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার-সিই মো. ফিরোজ উদ্দীন।

কর্মশালায় অ্যাকটিভ মাদার্স ফোরাম কী, কেন, এর গঠন কাঠামো ও প্রয়োজনীয়তা; এসএমসি’র কার্যকারিতা; প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে শিক্ষক, এসএমসি ও অভিভাবক হিসাবে মায়েদের দায়িত্ব ও কর্তব্য; প্রাথমিক বিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা ও সেবার মান উন্নয়নে অ্যাকটিভ মাদার্স ফোরাম এর ভুমিকা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।
সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উদ্দেশ্য দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন সনাক এর শিক্ষা বিয়য়ক উপকমিটির সদস্য অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন। এছাড়াও বক্তব্য প্রদান করেন বীণাপাণি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এইচ. এম. আঃ হাই। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিআইবির এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম। সার্বিক সহযোগিতায় ছিলেন টিআইবির অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার-এফএন্ডএ জুয়েল রানা ও সনাক এর ইয়েস সদস্যবৃন্দ।

উল্লেখ্য, সনাক-টিআইবির অ্যাডভোকেসির ফলে বরিশাল সদর উপজেলা শিক্ষা অফিস এর উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মান উন্নয়নে দায়িত্বশীল ভুমিকা পালন করার জন্য উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অগ্রগামী মায়েদের নিয়ে ‘অ্যাকটিভ মাদার্স ফোরাম’ গঠন করা হয়েছে। এই ফোরাম এর সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্যেই এই অবহিতকরণ কর্মশালার আয়োজন করা হয়েছে।
বরিশাল নিউজ/শামীম