সংবাদ সম্মেলনে বেসরকারি কলেজে বেতন দুর্ভোগের কথা জানাচ্ছেন শিক্ষকরা-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশাল বিভাগে ২৭ টি কলেজে প্রায় এক হাজার শিক্ষকের দুর্গতির কথা শোনালেন স্বাধীনতা অর্নাস-মাস্টার্স শিক্ষক পরিষদ ।
জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজের এসব শিক্ষকরা মাত্র দুই হাজার পাঁচ শত টাকা থেকে তিন হাজার টাকা সন্মানী চ্ছেন। যা দিয়ে একজন শিক্ষকের পরিবার পরিজন নিয়ে বসবাস করা সম্ভব নয়।
বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে স্বাধীনতা অর্নাস-মাস্টার্স শিক্ষক পরিষদের ব্যানারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তাঁরা প্রচলিত জনবল কাঠামোতে অর্ন্তভুক্ত করে এমপিও ভুক্তির দাবি জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের বরিশালের আহবায়ক অধ্যাপক মোখলেছুর রহমান মনি।
লিখিত বক্তব্যে তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে উচ্চ শিক্ষা বিস্তারের লক্ষ্যে ১৯৯৩ সালে সরকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজ সমুহে অর্নাস-মাস্টার্স কোর্স চালু করে।
বিগত ২৬ বছর ধরে অর্নাস-মাস্টার্স কোর্স চালুর পর সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শিক্ষক নিয়োগ দিয়ে যাচ্ছে। তবে এসকল শিক্ষকদের জনবল কাঠামোতে অর্ন্তভুক্ত করা হয়নি।
তিনি বলেন, বাংলাদেশে প্রায় ১৭৫ টি এমপিওভুক্ত কলেজে অর্নাস-মাস্টার্স কোর্স চালু রয়েছে। এর মধ্যে বরিশাল বিভাগে ২৭ টি কলেজে প্রায় এক হাজার শিক্ষক পাঠদান করছে। এসকল শিক্ষকরা মাত্র দুই হাজার পাঁচ শত টাকা থেকে তিন হাজার টাকা সন্মানী পাচ্ছেন।

তিনি আরও জানান,নবম ও দশম জাতীয় সংসদেও শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এর সুপারিশ এবং সংশ্লিষ্ট মন্ত্রীর আশ্বাসের পরও দাবি বাস্তবায়নে কেউ এগিয়ে আসেনি।
পরবর্তীতে ২০১৭ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রীট পিটিশন করা হয়। এর প্রেক্ষিতে হাইকোর্ট ২০১৭ সালের ২৪ আগস্ট রিটের রায় প্রদান করে এমপিওভুক্তির নির্দেশ দেন।
রায় অনুযায়ী আবেদনকারীদের জনবল কাঠমোতে অনার্তভুক্ত করে এক মাসের মধ্যে নিস্পত্তি করার নির্দেশ দেয়া হয়।

ওই নির্দেশনার পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১৮ সালের ১৭ মে মাসে জানায় জনবল কাঠামোতে অর্ন্তভুক্ত না থাকায় এদের এমপিও ভুক্ত করা সম্ভব নয়।
এ সব শিক্ষকরা বেতন ভাতা না পাওয়ায় অনেকেই খন্ডকালীন কাজ করে জীবিকা র্নিবাহ করছে। পাশাপাশি অনেকে অটোচালনাসহ শ্রমিককের কাজ করতে বাধ্য হচ্ছে।
সংবাদ সমম্মেলনে তারা বেসরকারি কলেজে কর্মরত শিক্ষকদের অতিদ্রুত এমপিও ভুক্ত করার আবেদন জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ প্রফেসর মোঃ হানিফ, অধ্যাপিকা শাহ সাজেদা, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি বরিশাল জেলা আহবায়ক মহসিন উল ইসলাম হাবুল, স্বাধীনতা অর্নাস-মাস্টার্স শিক্ষক পরিষদের বরিশাল অঞ্চলের সভাপতি ইউনুস শরীফ, সাধারণ সম্পাদক রমজান আলীসহ বরিশালের বিভিন্ন জেলা ও উপজেলার বেসরকারি শিক্ষকরা।
বরিশাল নিউজ/শামীম