৩ মাস পর পর নতুন ক্যাপ্টেন

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)

বরিশাল নিউজ ডেস্ক।। দেশের মাধ্যমিক স্কুলগুলোর ক্লাস ক্যাপ্টেন নির্বাচনে পরিবর্তন এনেছে বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি বলছে, আগে বছর জুড়ে এক ক্লাসে একজন ক্যাপ্টেন থাকতো। এখন তিন মাস পরপর ক্যাপ্টেন নির্বাচিত হবে। এতে করে বেশি সংখ্যক শিক্ষার্থী দায়িত্ব পালনের সুযোগ পাবে, যা তাদের মধ্যে নেতৃত্ববোধ তৈরি করার পাশাপাশি তাদের ভালো সংগঠকে পরিণত করবে বলেছেন মাউশি পরিচালক ড: আব্দুল মান্নান ।
বাংলাদেশের স্কুলগুলোতে সাধারণত বার্ষিক পরীক্ষার ফলাফলে যারা শীর্ষে থাকে তাদের মধ্যে প্রথম তিনজনকে ক্যাপ্টেনের দায়িত্ব দেয়া হয়। এসব ক্যাপ্টেনরা স্কুলে তাদের শ্রেণী কার্যক্রম ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষকদের সহায়তা করে থাকে।

নেতৃত্বের সাথে দায়িত্ববোধের বিষয়টিতে গুরুত্ব দেয়ার অংশ হিসেবে এখন থেকে স্কুলে যে কোনো ধরণের অনুষ্ঠান শিক্ষার্থীরাই উপস্থাপনা বা পরিচালনা করবে বলেন তিনি। মান্নান আরো বলেন, আগে শিক্ষকরা এগুলো করতো আর শিক্ষার্থীরা সহায়তা করতো। এখন শিক্ষার্থীরা করবে আর শিক্ষকরা আড়ালে থেকে তাদের সহায়তা করবে।

“শিক্ষার্থীরা নিজেরা পরিকল্পনা করে অনুষ্ঠানগুলো করবে আর সপ্তাহে এক দিন পুরো স্কুলের সব কিছু শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীরাই পরিচ্ছন্ন করবে” বলেন তিনি।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)’র হিসেবে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী আছে ৪৫ লাখেরও বেশি।
তাদের নেতৃত্ব ও দায়িত্ববোধ এবং পরিচ্ছন্নতাকে গুরুত্ব দিয়ে স্কুলগুলোতে নির্দেশনা পাঠানো হয়েছে জানান মাউশি পরিচালক ।
বরিশাল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর শাহিদুর রহমান বলেছেন, যেহেতু তাদের শিক্ষা প্রতিষ্ঠান উচ্চ মাধ্যমিক পর্যায়ের,তাই ক্লাস ক্যাপ্টেন নির্বাচনের এই নির্দেশনা তাদের জন্য প্রযোজ্য নয়।
সূত্র বিবিসি বাংলা

By |২০১৯-০২-১২T২১:২৯:১৪+০৬:০০মঙ্গলবার, ফেব্রুয়ারি ১২, ২০১৯ ৯:২১ অপরাহ্ণ|