৩ মাসের মধ্যে ভিক্ষুকমুক্ত বরিশাল

বরিশাল নিউজ।। আগামী তিন মাসের মধ্য বরিশালের ১০ উপজেলাকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করার সময় বেধে দিয়েছেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। একইসঙ্গে তিনি ভিক্ষুকদের চিহ্নিত করে পুনর্বাসনের ব্যবস্থা করার কথাও বলেছেন।
জেলা প্রশাসন কার্যালয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা, চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও মেম্বারদের সাথে সোমবার মতবিনিময় সভায় জেলা প্রশাসক এ নির্দেশনা দেন।
প্রধানমন্ত্রীর নির্দেশের কারনে ভিক্ষুকমুক্ত করার নির্দেশনা বলেন তিনি।

জেলা প্রশাসক আরো বলছেন, বর্তমান সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ভিক্ষুকদের পুনর্বাসনের ব্যবস্থা করেছে। পাশাপাশি ভিক্ষুকদের পুনর্বাসনের লক্ষ্যে সরকারি কর্মকর্তাদের একদিনের বেতনও কর্তন করা হয়েছে।

তিনি বলেন, বরিশাল জেলার ১০টি উপজেলায় মোট ৩ হাজার ৪৭৪ জন ভিক্ষুক রয়েছে। যার মধ্যে ৪টি উপজেলায় ১৬৩ জন ভিক্ষুককে এরই মধ্যে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। তারা এখন আর ভিক্ষাবৃত্তি করছে না।

পুনর্বাসনযোগ্য বাকি ভিক্ষুকদের পুনর্বাসনের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসক বলেন, প্রত্যেক উপজেলা ও ইউপি চেয়ারম্যানরা সরকারের বরাদ্দ দেয়া ভিজিডি, ভিজিএফ, ৪০ দিনের কর্মসূচির কাজের সঙ্গে ভিক্ষুকদের জড়িত করতে হবে। এসব সুবিধা পেলে ভিক্ষাবৃত্তি কমে আসবে।

সভায় জেলার স্থানীয় সরকারের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।
বরিশাল নিউজ/এম এম হাসান

By |২০১৯-০২-১১T২১:৪৭:১৩+০৬:০০সোমবার, ফেব্রুয়ারি ১১, ২০১৯ ৯:১৬ অপরাহ্ণ|