ভুল চিকিৎসায় এক শিশু মৃত্যুর অভিযোগ বাবা-মার-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশালে ভুল চিকিৎসায় এক শিশু মৃত্যুর অভিযোগে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন বৃহস্পতিবার এই কমিটি গঠন করেন।

গঠিত তদন্ত কমিটিকে আগামী তিন দিনের মধ্যে রিপোট প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

মৃত শিশুটি কোল নিয়ে স্বজন-বরিশাল নিউজ

এর আগে বুধবার রাতে নগরীর সিএন্ডবি রোড ইসলামপাড়া সড়কের আল-আমিনের ছেলে শিশু রিয়ান হওলাদারের মৃত্যু নিয়ে তার পরিবার থানায় অভিযোগ দাখিল করে।

ফলে শিশু মৃত্যুর বিষয়ে চিকিৎসকের কোন গাফিলতি আছে কিনা তা যাচাই করতে হাসপাতাল কর্তৃপক্ষ এ তদন্ত কমিটি গঠন করেন।

তদন্ত কমিটিতে প্রধানের দায়িত্বে রয়েছেন হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন, অর্থ ও ভান্ডার) ডাঃ মোঃ ইউনুস আলী। এছাড়া সার্জারী বহিঃ বিভাগের আবাসিক সার্জন ডাঃ সৌরভ সুতার ও শিশু বহিঃ বিভাগের আবাসিক চিকিৎসক ডাঃ খান সাইফুল্লাহ পনির।

জানাগেছে, ৬মাস বয়সের রিয়ান ২/৩ দিন ধরে ঠান্ডা কাশি ও জ্বরে ভুগছিল। বুধবার সকালে রিয়ানকে শের-ই বাংলা হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসার জন্য নেওয়া হয়। সেখানকার শিশু বিশেষজ্ঞ ডা. মাহমুদ হাসান খান তাকে সালটোলিন ইনহেলার ব্যবহারের পরামর্শ দেন এবং এটি সদর হাসপাতাল রোডের বেস্ট ফার্মেসি থেকে কেনারও পরামর্শ দেন তিনি।

রাত ৮টার দিকে শিশুটির বাবা-মা তাকে নিয়ে ওই ফার্মেসিতে গিয়ে ইনহেলারটি কিনেন। ওই সময় ওষুধের দোকানের সেলসম্যান ইনহেলারটি ব্যবহার করান। ইনহেলারটি দেয়ার সাথে সাথে শিশু রিয়ানের মৃত্যু হয় বলে পরিবার অভিযোগ করনে।

তাদের অভিযোগ, ভুল চিকিৎসায় শিশুটি মারা গেছে। এর পর শিশুটিকে নিয়ে তার বাবা আল আমিন ও মা শাহানাজ বেগম থানায় যান এবং এ ঘটনার বিচার দাবি করেন।

এ ব্যপারে ওষুধের দোকানের এক সেলসম্যান জানান, চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ীই শিশুটিকে ইনহেলার দেওয়া হয়েছে। তাদের কোন ত্রুটি ছিলো না।

অভিজ্ঞ দেখেই ওই ওষুধের দোকানে পাঠানোর কথা স্বীকার করে নির্ধারিত সময়ের পরে গিয়ে ইনহেলার দেওয়ায় শিশুটির এই পরিনতি বলছেন চিকিৎসক ডা. মাহমুদ হাসান খানের দাবি।
বরিশাল নিউজ/শামীম