মিয়ানমার সীমান্ত সিল করে দেয়া হয়েছে – পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার সীমান্তে বিজিবি টহল।

বরিশাল নিউজ ডেস্ক।। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমারের সঙ্গে আমরা (বাংলাদেশ) বর্ডার সিল করে দিয়েছি। এখন আর কাউকে (রোহিঙ্গা বা অন্যান্য মিয়ানমার নাগরিক) ঢুকতে দেয়া হবে না।

বাংলাদেশে সফররত জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে বুধবার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আরাকানে সাম্প্রতিক সংঘর্ষে শতাধিক রাখাইন ও খুমি শরণার্থী প্রাণে বাঁচতে বান্দরবানের দুর্গম সীমান্তবর্তী চাইক্ষ্যং পাড়াতে অনুপ্রবেশ করে

ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা বর্ডার অনেক খুলে রেখেছি। এখন আর খোলা হবে না। এখন অন্যরা খুলে রাখুক। আমরা বর্ডার সিল করে দিয়েছি।

দেশটির নাগরিক রোহিঙ্গাদের পর এবার সাধারণ বৌদ্ধ ও উপজাতিদের তাড়িয়ে দিচ্ছে মিয়ানমার। ইতোমধ্যে এদের অল্পসংখ্যক বাংলাদেশে প্রবেশ করেছে। কয়েকজনকে সীমান্ত থেকে ফেরতও পাঠিয়েছে বাংলাদেশের সীমান্তরক্ষীরা।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মূলত রাখাইন আর্মি (বিদ্রোহী গোষ্ঠী) ও মিয়ানমার আর্মির মধ্যে সংঘর্ষের কারণে রোহিঙ্গাদের পর এবার বৌদ্ধ ও অন্যান্য এথনিক গ্রুপ দেশ ছাড়ছেন। তারা দেশ ছেড়ে বাংলাদেশে আসছেন। তবে আমরা বর্ডার সিল করে দিয়েছি।

এর আগে গতকাল মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও কে জরুরি তলব করে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অনু বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন মিয়ানমারের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন।

By |২০১৯-০২-০৬T২৩:১২:৪৬+০৬:০০বুধবার, ফেব্রুয়ারি ৬, ২০১৯ ১১:১২ অপরাহ্ণ|