আরাকান আর্মিকে নিষিদ্ধ করলো ফেসবুক

আরাকান আর্মিকে নিষিদ্ধ করলো ফেসবুক-প্রতীকী ছবি।

বরিশাল নিউজ ডেস্ক।। রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত সংগঠন আরাকান আর্মিসহ চারটি সশস্ত্র গোষ্ঠির সকল ফেসবুক অ্যাকাউন্ট ও গ্রুপ নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এর আগে সেনাবাহিনীরও অনেক অ্যাকাউন্ট জব্দ করেছিলো ফেসবুক। খবর রয়টার্সের।

ফেসবুকে নিষিদ্ধ হওয়া সংগঠনগুলো হলো, আরাকান আর্মি, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি ও তাআঙ ন্যাশনাল লিবারেশন আর্মি।

সংগঠনগুলোর ফেসবুক কার্যক্রম বন্ধ করে দেয়ার পক্ষে যুক্তি তুলে ধরে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এসব সংগঠন অতীতে সাধারণ মানুষের ওপর হামলা চালিয়েছে এবং সহিংসতা চালানো তাদের অন্যতম লক্ষ্য। একাধিক ঘটনায় সহিংসতার সঙ্গে যুক্ত থাকার তথ্য-প্রমাণ মিলেছে সংগঠনগুলোর বিরুদ্ধে।

২০১৮ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণাপ্রসূত বক্তব্য ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ায় মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট কয়েকশ পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক। ওইসব পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট ব্যবহার করে রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালায় মিয়ানমারের সেনাবাহিনী।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে সেনাবাহিনী, বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও স্থানীয় লোকজন মিলে সেখানকার আদিবাসী রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও দমনপীড়ন শুরু করে। হত্যা করা হয় প্রায় ২৫ হাজার রোহিঙ্গাকে। অগ্নিসংযোগের পাশাপাশি ১৮ হাজার নারীকে ধর্ষণ করে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে বিতাড়িত করা হয়।
জাতিসংঘের হিসাবে ওই বছরের ২৫ আগস্টের পর থেকে সাড়ে সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। এতে বাধ্য হয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিতে বাধ্য হন।
সূত্র-ইত্তেফাক

By |২০১৯-০২-০৬T১৫:০১:১০+০৬:০০মঙ্গলবার, ফেব্রুয়ারি ৫, ২০১৯ ৪:৫৮ অপরাহ্ণ|