আগৈলঝাড়ায় গৈলা ইউনিয়নে প্রায় তিন কিলোমিটার খালে পলি পরে পানি সংকট-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের ইরি ব্লকের কমপক্ষে ২শ ৫০একর জমির চাষাবাদ বন্ধ রয়েছে। এসব জমির মালিক ও চাষিরা উদ্বিগ্ন হয়ে পরেছেন।
ক্ষতিগস্ত চাষিরা জানান, উপজেলার গৈলা ইউনিয়নের রথখোলা থেকে ভদ্রপাড়া পর্যন্ত প্রায় তিন কিলোমিটার খাল দীর্ঘদিন ধরে খনন না করায় তা ভরাট হয়ে গেছে। এরফলে গৈলা গ্রামের ইরি ব্লক ম্যানেজার সিরাজ সরদার, শুকলাল মন্ডলের ব্লকের প্রায় একশত একর জমির ইরি-বোরো চাষাবাদ চলতি বছর বন্ধ হয়ে গেছে।
একই এলাকার আরেক ব্লক ম্যানেজার সেলিম সরদারেরও ইরি ব্লকটিও পানির অভাবে চাষাবাদ হয়নি।এছাড়াও আবু সায়েদ, বাবুল সরদার ও জসিম সরদারেরও ব্লকে পানির প্রায় একশত একর জমি চাষাবাদ বন্ধ রয়েছে।
স্যালো ও পুকুরের পানি দিয়ে কিছু জমি চাষাবাদ হচ্ছে। তবে এতে উপজেলা কৃষি অফিসের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে রাখাও সম্ভব নয়। উপজেলার প্রায় সব খালেই পানির সংকট। গৈলা ইউনিয়নের গৈলা গ্রামের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাফর ইকবাল খালে পানি সংকটের সত্যতা স্বীকার করে বলেন, খালে পলি পরে খাল ভরাট হয়ে গেছে। যার কারনে পানি সংকট দেখা দিচ্ছে। তার আওতায় শুধু মাত্র ৭ হেক্টরের জমির চাষাবাদ বন্ধ রয়েছে। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, খালে ইরি-বোরো চাষাবাদের সময় খালে বাধ দেয়া হয়েছিল তা কেটে দেয়া হয়েছে। পলি পরে খাল ভরাট হয়ে গেছে। খাল কাটা প্রয়োজন বলে তিনি জানান। পানির অভাবে ওই এলাকার প্রায় ৫০ একর জমিতে চলতি ইরি-বোরো চাষাবাদ হচ্ছে না বলেও জানান তিনি।
বরিশাল নিউজ/শামীম