নিষেধাজ্ঞা শেষে বরিশালে ইলিশ বাজার সরগরম

বরিশাল নিউজ।। মা ইলিশ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবার সরগরম হয়ে উঠেছে বরিশালের ইলিশের পাইকারী বাজার। রবিবার রাত ১২টায় এই নিষেধজ্ঞার মেয়াদ শেষ হয়। আজ সোমবার প্রথম দিনেই বরিশালে পাইকরী বাজারে এসেছে প্রায় চার হাজার মন ইলিশ। ইলিশের সরবরাহ বেড়ে যাওয়ায় দামও কমেছে অনেকটা।

ডিমওয়ালা ইলিশের প্রজনন নিরাপদ করতে গত ৬ অক্টোবর দিবাগত রাত ১২টার পর দেশের সকল নদ-নদীতে সব ধরনের মাছ শিকারের উপর ২২দিনের নিষেধাজ্ঞা জারি করে সরকার। নিষেধাজ্ঞাকালীন সময়ে নদ-নদীতে মাছ শিকার রোধে মৎস্য বিভাগ এবং প্রশাসনের যৌথ উদ্যোগে ৯৬১টি ভ্রাম্যমান আদালত এবং ১৮৫২টি অভিযান পরিচালত হয়। এ সময় ৮৯০টি মামলার বিপরীতে ৯৩১জন জেলেকে বিভিন্ন মেয়াদে দন্ড দেয় ভ্রাম্যমান আদালত। আদায় করা হয় ১৭ লক্ষাধিক টাকা জরিমানা। জব্দ করা হয় প্রায় ৮ টন ইলিশ।

এদিকে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর বিভিন্ন স্থান থেকে বরিশালে ট্রলারে মাছ আসতে শুরু করে। প্রতিটি ট্রলার ছিল ইলিশে ভরা।

বরিশাল মোকামে আজ এক কেজি থেকে + এককেজি+ ওজনের প্রতিমন ইলিশ ২৭থেকে ৩০ হাজার টাকা, ৬শ’ থেকে ৯শ’ গ্রাম (এলসি) সাইজের প্রতিমন ১৭ থেকে ১৮ হাজার, ৪শ’ থেকে ৫শ’ গ্রাম (ভ্যালকা) সাইজের প্রতিমন ৯ থেকে ১১ হাজার বিক । এছাড়া ৩শ’ থেকে ৪শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৫ থেকে ৭ হাজার টাকায়।
এরফলে খুচরা বাজারেও কম দামে বিক্রি হচ্ছে ইলিশ।
আগামী কয়েক দিন ইলিশের সরবরাহ আরও বাড়তে পারে বলেছেন আড়তদাররা।
বরিশাল নিউজ/এমএম হাসান

Comments

comments

স্টাফ রিপোর্টার
স্টাফ রিপোর্টার

Latest posts by স্টাফ রিপোর্টার (see all)

২০১৮-১০-২৯T১৫:৫৩:২৯+০০:০০সোমবার, অক্টোবর ২৯, ২০১৮ ৩:৫৩ অপরাহ্ণ|