টেকসই নগরায়নের লক্ষ্যে কাজ করছেন ভূ-তত্ত্ববিদরা

বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল বিশ্ববিদ্যালয়ের জিও ইনফরমেশন ফর আরবান প্লানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ শীর্ষক সেমিনার-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তরের (জিএসবি) যৌথ উদ্যোগে জিও ইনফরমেশন ফর আরবান প্লানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগে রবিবার সকালে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ড. মো. হাসিনুর রহমান। ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান আবু জাফর মিয়ার সভাপতিত্বে সেমিনারে পরিকল্পিত ও টেকসই নগরায়ন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের পরিচালক ও জিএসবির উপ-পরিচালক মোহাম্মদ আশরাফুল কামাল এবং জার্মানীর বিজিআর প্রকল্পের ব্যবস্থাপক রলফরু্নডিগার লুডউইগ।
সেমিনারে জানানো হয়, এই প্রকল্পের আওতায় মাঠ পর্যায়ে থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষন পূর্বক ভূ-তাত্ত্বিক, ভূ-প্রাকৃতিক, প্রকৌশল ভূ-তাত্ত্বিক, বন্যা প্রবণ এলাকা চিহ্নিত করন, অবকাঠামো নির্মানের উপযুক্ততা ও লিকুইফ্যাকশন সহ বিভিন্ন ধরনের মানচিত্র প্রস্তুত করা হবে যা বরিশাল সিটি করপোরেশন ও আশপাশের এলাকায় পরিকল্পিত ও টেকসই নগরায়নের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।
বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর এবং জার্মানীর বিজিআর যৌথ উদ্যোগে গত একমাস ধরে বরিশাল সিটি করপোরেশন এবং আশপাশের এলাকায় টেকসই নগরায়নের লক্ষে জিএসবির উপ-পরিচালক মো. ফিরোজ আলম সহ ৪ জন ভূ-তত্ত্ববিদের মাধ্যমে মাঠ পর্যায়ে বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে বলে সেমিনারে জানানো হয়।
বরিশাল নিউজ/রাহাত

Comments

comments

২০১৮-১২-০৩T১৮:১২:৪৪+০০:০০সোমবার, ডিসেম্বর ৩, ২০১৮ ৬:১২ অপরাহ্ণ|