জেএসসি ও জেডিসি পরীক্ষা বৃহস্পতিবার থেকে

জেএসসি পরীক্ষা কক্ষ (ফাইল ছবি)

জেএসসি পরীক্ষা কক্ষ (ফাইল ছবি)

বরিশাল নিউজ ডেস্ক।। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ১ নভেম্বর,বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে , এবারের পরীক্ষায় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এবার মোট ২ লাখ ১ হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে।
জেএসসিতে ২৯ হাজার ৬৭৭টি বিদ্যালয়ের মোট ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ এবং জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ ছাড়া ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ এবং জেডিসির ৩৪ হাজার ২৫১ পরীক্ষার্থী অংশ নেবে।
সারাদেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবছর কেন্দ্রের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৪টি। সেই হিসাবে এবার ৬৯টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও এবার দেশের বাইরে ৯টি কেন্দ্রে ৫৭৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।
এবছর বরিশাল শিক্ষাবোর্ডে জেএসসি পরীক্ষায় ১৭৪ কেন্দ্র রয়েছে। বিভাগের ছয় জেলায় এক হাজার সাতশটি বিদ্যালয়ের জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ১৯ হাজার ৭৫ জন। যার মধ্যে ছেলে ৫৫ হাজার ৫১৫ জন এবং মেয়ে ৬৩ হাজার ৫৬০ জন। আগামী ১৫ নভেম্বর এই জেএসসি পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।
পরীক্ষা তদারকিতে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে ১৫ এবং প্রত্যেক জেলায় পাঁচটি করে ভিজিলেন্স টিম কাজ করবে।
এদিকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করার নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, পরীক্ষা কেন্দ্রে আগেই একাধিক প্রশ্ন সেট পাঠানো হবে, তবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মধ্যেমে প্রশ্ন নির্বাচন করে প্রশ্নপত্রের খাম খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে।-বাসস

Comments

comments

স্টাফ রিপোর্টার
স্টাফ রিপোর্টার

Latest posts by স্টাফ রিপোর্টার (see all)

২০১৮-১১-০১T১১:২৫:২৯+০০:০০বুধবার, অক্টোবর ৩১, ২০১৮ ৮:২৩ অপরাহ্ণ|