ইভিএম প্রকল্প অনুমোদন পাচ্ছে না

ইভিএম মেশিন

ইভিএম মেশিন

বরিশাল নিউজ ডেস্ক।। দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য যে প্রকল্প পরিকল্পনা কমিশনে গত ১৬ আগস্ট পাঠিয়েছিল নির্বাচন কমিশন (ইসি), প্রায় এক মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তাতে কোনো অগ্রগতি নেই। প্রকল্পটি নিয়ে মূল্যায়ন কমিটির যে সভা হওয়ার কথা ছিল, সেটিও স্থগিত হয়ে আছে। ফলে আপাতত স্থগিত হয়েই আছে ইভিএম কেনা, সংরক্ষণ ও ব্যবহার প্রকল্পের কাজ।

পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, দেড় লাখ ইভিএম কেনার প্রকল্পটি বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বহির্ভূত। এমন প্রকল্পে পিইসি সভা শুরু হওয়ার আগে পরিকল্পনামন্ত্রীর অনুমোদন লাগে। যা নিয়ে মন্ত্রী এখনও ইতিবাচক বা নেতিবাচক কোনো সাড়া দেননি। পুরোই স্থগিত রেখেছেন প্রকল্পটি। মাত্র দেড় লাখ ইভিএম সিস্টেম এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি কেনার জন্য প্রকল্পটির প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮২১ কোটি সাত লাখ টাকা। এতে প্রতি ইউনিট ইভিএমের দাম পড়বে প্রায় দুই লাখ টাকা। আর এমন বিশাল ব্যয়ের প্রকল্পের আওতায় ইভিএম কিনতে হলে অবশ্যই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদন পেতে হবে। আবার একনেকে অনুমোদনের আগে পিইসি সভা বাধ্যতামূলক।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) অনুষ্ঠেয় একনেক সভায় ইভিএম প্রকল্পটি উপস্থাপনের কোনো সম্ভাবনা নেই। এরপরে বর্তমান সরকারের মেয়াদে ১৮ সেপ্টেম্বর শেষ একনেক সভা। ওই সভায়ও প্রকল্পটি উপস্থাপনের সম্ভাবনা থাকছে না। এই হিসেবে বলাই যায়, বর্তমান সরকারের মেয়াদে অনুমোদন পাচ্ছে না ইভিএম কেনার প্রকল্প।
বিস্তারিত

Comments

comments

২০১৮-০৯-১১T১৩:২৩:১১+০০:০০মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮ ১:২৩ অপরাহ্ণ|